প্রচ্ছদ > খেলা > ফুটবল

ইংল্যান্ডের ৬০ বছরের অপেক্ষা ঘোচাতে চান টুখেল

article-img

দল হিসেবে বিশ্বকাপে সব সময় অন্যতম ফেবারিট ইংল্যান্ড। কিন্তু টুর্নামেন্টে তার ছাপ রাখতে পারে না তারা। তার প্রমাণ ফুটবল বিশ্বকাপের ইতিহাসে তাদের নামের পাশে একটি শিরোপা।

নিজেদের একমাত্র ট্রফিটি ১৯৬৬ বিশ্বকাপে জেতে ইংল্যান্ড।

এরপর পৃথিবীর অনেক কিছুতে পরিবর্তন আসলেও ইংল্যান্ডের বিশ্বকাপ জেতা আর হয় না। সেই আক্ষেপ ঘোচানোর জন্য নামকরা কোচদের দারস্থ হলেও কাক্ষ্খিত সাফল্য পায়নি তারা। এবার তাদের ৬০ বছরের দীর্ঘ সেই খরা কাটানোর স্বপ্ন দেখাচ্ছেন টমাস টুখেল।

ইংল্যান্ডের কোচ হিসেবে গতকাল টুখেলকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করে দেয় ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

সেই সংবাদ সম্মেলনেই নিজের লক্ষ্যের কথা জানিয়েছেন জার্মান কোচ। তিনি বলেছেন, ‘আমি জানি ফেডারেশনের বেশকিছু ট্রফি জেতা হয়নি। সে সব জয়ে সহায়তা করতে চাই।’

গত জুলাইয়ে গ্যারেথ সাউথগেট পদত্যাগ করলে তার জায়গায় টুখেলকে দায়িত্ব দেয় ইংল্যান্ড।

টুখেলের সঙ্গে ১৮ মাসের চুক্তি করেছে ইংলিশরা। অর্থাৎ, আগামী বছরের ১ জানুয়ারি শুরু হতে যাওয়া জার্মান কোচের মেয়াদ ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত। সাউথগেটের মেয়াদে হ্যারি কেইন-মার্কাস রাশফোর্ডরা দুর্দান্ত পারফরম্যান্স করলেও ট্রফি জেতা হয়নি। ২০২০ ও ২০২৪ দুই ইউরোতেই তার মেয়াদে ফাইনাল খেলেছে ইংল্যান্ড। এ ছাড়া ২০১৮ বিশ্বকাপ ও ২০১৯ উয়েফা নেশনস লিগের সেমিফাইনাল খেলেছে তারা।

অন্তত ৩৬ রান পেরিয়েছে, ভারতকে খোঁচা ভনের

সাউথগেটের বানানো সেই ভিতের ওপর ইংল্যান্ডকে সাফল্য এনে দেওয়ার কথা জানিয়েছেন টুখেল। ৫১ বছর বয়সী কোচ বলেছেন, ‘গ্যারেথ এবং এফএ যা তৈরি করেছে সে সবের উপর ভিত্তি করেই আমরা নিজেদের গড়ব। আশা করি, বাড়তি কিছু যোগ করতে পারলেই ধাপ পেরোতে পারব। স্বপ্ন পূরণ করতে যত দ্রুত সম্ভব আমরা চেষ্টা করব মূল্যবোধ, মূলনীতি এবং নিয়ম স্থাপন করতে।’